চলন্ত বাইক স্টাট বন্ধ হবার কারন কি

ভূমিকা√
চলন্ত বাইক হঠাৎ করে স্টাট বন্ধ হয়ে গেছে। এর কারন কি কি হতে পারে। সেই সম্পর্কে এখন বিস্তারিত আলোচনা করবো আসা করছি আপনাদের উপকারে আসবে।

বাইক নিয়ে কিছু কথাঃ
মনে করেন আপনি কোথাও বেড়াতে বা ঘুরতে যাচ্ছেন তখন হঠাৎ করে রাস্তার মাঝ বরাবর আপনার বাইকটা বন্ধ হয়ে গেলো এবং মেরামতের জন্য সামনে ১ কি.মি. অথবা পেছনে ১ কি.মি. গিয়ে মেরামত করতে হবে তাহলে আপনার কেমন লাগবে।


✋আপনার মতামত আমাদের ইউটিউবে জানাবেন👈
আমি বলেদি আপনাদের কেমন লাগবে। মনে হবে যেন গাড়িটা সেখানে ফেলে দিয়ে চলে আসি। আবার কিছু কিছু মানুষ গাড়িকে লাথি ঘুশি মারবে। এতে করে গাড়িতো স্টাট হবেনা আবার গাড়ির খতি হতে পারে আবার নিজেরো খতি হতে পারে। তাই বাইক সমন্ধে বেসিক গ্যান 💖💖💖💖 বা নলেজ থাকা খুবি দরকার বলে আমি মনে করি।
তাই হঠাৎ করে বাইক স্টাট বন্ধ হয়ে গেলে কি কি জিনিস চেক করবেন তা বিস্তারিত নিচে দেখানো এবং বলা হলোঃ

ধাপ ১ঃ বাইকয়ের তেল বা ফুয়েল চেক করা:

মাঝে মাঝে কিছু বাইক চালককে দেখা যায়। তাদের বাইকের তেল নেই কিন্তু কিক বা সেল্ফ মেরে যায় সে বুঝতেই পারে না। আবার দেখা যায় কারো কাছে থেকে বাইক নিয়ে চালাইতে গেছে কিন্তু সে যানে না সে বাইকয়ে তেল নেই বা অল্প তেল আছে। যা কিছু রাস্তা যাওয়ার পর বাইকের স্টাট বন্ধ হয়ে যায়। এই কারনে তেল চেক করতে হবে।

ধাপ ২ঃ বাইক হালকা ঝাকি দিয়ে দেখা:

কিছু কিছু সময় দেখা যায় বাইকের তেল আছে কিন্তু টেংকি থেকে তেল ঠিক করে নামছেনা টেংকির ফুটোটা জ্যাম হয়ে যায়। তাই বাইকটি একটু ঝাঁকি দিয়ে দেখতে হবে।

ধাপ ৩ঃ তেল পাইপ বা ফুয়েল পাইপ / ফিল্টার চেক করা:

অনেক সময় দেখা যায় তেল আছে কিন্তু তেল পাইপ বা ফিল্টার দিয়ে ঠিকঠাক ভাবে তেল নামছে না। এটি তেল পাইপ বা ফিল্টার চেক করে দেখতে হবে এবং তেল চাবি অন অফ বা রিজাফ করে দেখতে হবে।

ধাপ ৪ঃ ইস্পাক প্রিলাগ চেক করা:

ধাপ ৪ঃ কিছু কিছু বাইক অল্প পরিমান চালালে তেমন কেন সমস্যা হয় না কিন্তু বেশি পরিমানে চালালে স্টাট বন্ধ হয়ে যায়। এটি ইস্পাক পিলাগের কারনে হয় যার কারন ঠিকঠাক ভাবে কারেন্ট পাই না।
যদি ইস্পাক পিলাগ সমন্ধে জানতে চান আমাদের ইউটিউব চেনেল থেকে ঘুরে আসতে পারেন।

ধাপ ৫ঃ ইন্জিনের মবিল চেক করা:

কিছু কিছু বাইকের ইন্জিনের মবিল ছাইলেনচার দিয়ে ধোয়া আকারে বের হয়ে যায়। এই কারনে ইন্জিনের মবিল শেষ হয়ে গেছে কিনা তা চেক করতে হবে। যদি মবিল না থাকে মবিল দিতে হবে এবং পুনরায় বাইক স্টাট দিতে হবে।

ধাপ ৬ঃ হাওয়া ফিল্টার চেক করা:

অনেক সময় দেখা যায় বাইক মিস্তিরি ভুল করে হাওয়া ফিল্টারের সামনে তেনা রেখে দেয় যায় কারনে বাইক স্টাট হয় না। এটি প্রায় বাইকের ছিটের নিচে থাকে। তাই এটি চেক করতে হবে।

ধাপ ৭ঃ ব্যাটারির তার,পানি,চেক করা:


ব্যাটারির পানি সল্পতার কারনে বাইকের স্টাট নিতে সমস্যা হতে পারে। এটি বড় বড় বাইকের খেতরে হয়ে থাকে

ধাপ ৮ঃ ফিউজ চেক করা:

কিছু কিছু সময় ব্যাটারি থেকে লাইন না পাবার কারনে পুরু বাইকের কারেন্টের লাইন অফ হয়ে যায়। এটি ফিউজ কাটার জন্য তাই ফিউজ চেক করতে হবে।

আপনারা যদি ফিউজ সমন্ধে আলাদা কোন ভিডিও দেখতে চান তাহলে আমাদের ইউটিউব চেনেল থেকে ঘুরে আসতে পারেন। যেমনঃ ফিউজ কেন বার বার কাটে, এর কারন কি ইত্যাদি

Related Posts

মোটরসাইকেল চলতে চলতে স্টার্ট বন্ধ হয়ে যাওয়ার কারণ

ভূমিকা√চলতে চলতে মোটরসাইকেল হঠাৎ করে স্টাট বন্ধ হয়ে গেছে। এর কারন কি? কি হতে পারে? সেই সম্পর্কে এখন বিস্তারিত আলোচনা করবো আসা করছি আপনাদের উপকারে হবে। মোটরসাইকেল নিয়ে কিছু কথাঃমনে…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You Missed

মোটরসাইকেল চলতে চলতে স্টার্ট বন্ধ হয়ে যাওয়ার কারণ

  • By admin
  • March 24, 2024
  • 87 views
মোটরসাইকেল চলতে চলতে স্টার্ট বন্ধ হয়ে যাওয়ার কারণ

চলন্ত বাইক স্টাট বন্ধ হবার কারন কি

  • By admin
  • March 22, 2024
  • 93 views
চলন্ত বাইক স্টাট বন্ধ হবার কারন কি