মোটরসাইকেল চলতে চলতে স্টার্ট বন্ধ হয়ে যাওয়ার কারণ

ভূমিকা√
চলতে চলতে মোটরসাইকেল হঠাৎ করে স্টাট বন্ধ হয়ে গেছে। এর কারন কি? কি হতে পারে? সেই সম্পর্কে এখন বিস্তারিত আলোচনা করবো আসা করছি আপনাদের উপকারে হবে।

মোটরসাইকেল নিয়ে কিছু কথাঃ
মনে করেন আপনি কোথাও বেড়াতে বা ঘুরতে যাচ্ছেন তখন হঠাৎ করে রাস্তার মাঝ বরাবর আপনার মোটরসাইকেলটা বন্ধ হয়ে গেলো এবং মেরামতের জন্য সামনে ১ কি.মি. অথবা পেছনে ১ কি.মি. গিয়ে মেরামত করতে হবে তাহলে আপনার কেমন লাগবে।


🗣️আপনার মতামত আমাদের ইউটিউবে জানাবেন🙏


আমি বলেদি আপনাদের কেমন লাগবে। মনে হবে যেন মোটরসাইকেলটা সেখানে ফেলে দিয়ে চলে আসি। আবার কিছু মানুষ মোটরসাইকেলকে লাথি ঘুশি মারবে। এতে করে মোটরসাইকেলটার স্টাট হবেনা আবার গাড়ির খতি হতে পারে আবার নিজেরো খতি হতে পারে। তাই মোটরসাইকেল সমন্ধে বেসিক গ্যান 💖💖💖💖 বা নলেজ থাকা খুবি দরকার বলে আমি মনে করি।
তাই হঠাৎ করে মোটরসাইকেল স্টাট বন্ধ হয়ে গেলে কি কি জিনিস চেক করবেন তা বিস্তারিত আলোচনা কার হলোঃ

ধাপ ১ঃ মোটরসাইকেলের তেল বা ফুয়েল চেক করা:

ধাপ ১ঃ মাঝে মাঝে কিছু মোটরসাইকেল চালককে দেখা যায়। তাদের মোটরসাইকেলে তেল নেই কিন্তু কিক বা সেল্ফ মেরে যায় সে বুঝতেই পারে না। আবার দেখা যায় কারো কাছে থেকে মোটরসাইকেল নিয়ে চালাইতে গেছে কিন্তু সে যানে না সে মোটরসাইকেলে তেল নেই বা অল্প তেল আছে। যা কিছু রাস্তা যাওয়ার পর মোটরসাইকেলটি স্টাট বন্ধ হয়ে যায়। এই কারনে তেল চেক করতে হবে।

ধাপ ২ঃ তেল পাইপ বা ফুয়েল পাইপ / ফিল্টার চেক করা:

ধাপ ২ঃ অনেক সময় দেখা যায় তেল আছে কিন্তু তেল পাইপ বা ফিল্টার দিয়ে ঠিকঠাক ভাবে তেল নামছে না। এটি তেল পাইপ বা ফিল্টার চেক করে দেখতে হবে এবং তেল চাবি অন অফ বা রিজাফ করে দেখতে হবে।

ধাপ ৩ঃমোটরসাইকেলটা হালকা ঝাকি দিয়ে দেখা:

ধাপ ৩ঃ কিছু কিছু সময় দেখা যায় মোটরসাইকেলে তেল আছে কিন্তু টেংকি থেকে তেল ঠিক করে নামছেনা টেংকির ফুটোটা জ্যাম হয়ে যায়। তাই মোটরসাইকেল একটু ঝাঁকি দিয়ে দেখতে হবে।

ধাপ ৪ঃ ইন্জিনের মবিল চেক করা:

ধাপ ৪ঃ কিছু কিছু মোটরসাইকেলে ইন্জিনের মবিল ছাইলেনচার দিয়ে ধোয়া আকারে বের হয়ে যায়। এই কারনে ইন্জিনের মবিল শেষ হয়ে গেছে কিনা তা চেক করতে হবে। যদি মবিল না থাকে মবিল দিতে হবে এবং পুনরায় বাইক স্টাট দিতে হবে।

ধাপ ৫ঃ হাওয়া ফিল্টার চেক করা:

ধাপ ৫ঃ অনেক সময় দেখা যায় মোটরসাইকেল মিস্তিরি ভুল করে হাওয়া ফিল্টারের সামনে তেনা রেখে দেয় যায় কারনে মোটরসাইকেল স্টাট হয় না। এটি প্রায় মোটরসাইকেলে ছিটের নিচে থাকে। তাই এটি চেক করতে হবে।

ধাপ ৬ঃ ইস্পক প্রিলাগ চেক করা:

ধাপ ৬ঃ কিছু কিছু মোটরসাইকেলে অল্প পরিমান চালালে তেমন কেন সমস্যা হয় না কিন্তু বেশি পরিমানে চালালে স্টাট বন্ধ হয়ে যায়। এটি ইস্পাক পিলাগের কারনে হয় যার কারন ঠিকঠাক ভাবে কারেন্ট পাই না।
যদি ইস্পাক পিলাগ সমন্ধে জানতে চান আমাদের ইউটিউব চেনেল থেকে ঘুরে আসতে পারেন।

ধাপ ৭ঃ ফিউজ চেক করা:

ধাপ ৭ঃ কিছু কিছু সময় ব্যাটারি থেকে লাইন না পাবার কারনে পুরু মোটরসাইকেলে কারেন্টের লাইন অফ হয়ে যায়। এটি ফিউজ কাটার জন্য তাই ফিউজ চেক করতে হবে।

ধাপ ৮ঃ ব্যাটারির তার,পানি,চেক করা:

ধাপ ৮ঃ ব্যাটারির পানি সল্পতার কারনে মোটরসাইকেল স্টাট নিতে সমস্যা হতে পারে। এটি বড় বড় মোটরসাইকেলের খেতরে হয়ে থাকে।

আপনারা যদি ফিউজ সমন্ধে আলাদা কোন ভিডিও দেখতে চান তাহলে আমাদের ইউটিউব চেনেল থেকে ঘুরে আসতে পারেন। যেমনঃ ফিউজ কেন বার বার কাটে, এর কারন কি ইত্যাদি

ধাপ ১ঃ মোটরসাইকেলের তেল বা ফুয়েল চেক করা
ধাপ ২ঃ তেল পাইপ বা ফুয়েল পাইপ / ফিল্টার চেক করা:

ধাপ ৩ঃ মোটরসাইকেলটা হালকা ঝাকি দিয়ে দেখা:
ধাপ ৪ঃ ইন্জিনের মবিল চেক করা:
ধাপ ৫ঃ হাওয়া ফিল্টার চেক করা:
ধাপ ৬ঃ ইস্পক প্রিলাগ চেক করা:
ধাপ ৭ঃ ফিউজ চেক করা:
ধাপ ৮ঃ ব্যাটারির তার,পানি,চেক করা:

Write to Md. Masum Reza

Related Posts

চলন্ত বাইক স্টাট বন্ধ হবার কারন কি

ভূমিকা√চলন্ত বাইক হঠাৎ করে স্টাট বন্ধ হয়ে গেছে। এর কারন কি কি হতে পারে। সেই সম্পর্কে এখন বিস্তারিত আলোচনা করবো আসা করছি আপনাদের উপকারে আসবে। বাইক নিয়ে কিছু কথাঃমনে করেন…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You Missed

মোটরসাইকেল চলতে চলতে স্টার্ট বন্ধ হয়ে যাওয়ার কারণ

  • By admin
  • March 24, 2024
  • 87 views
মোটরসাইকেল চলতে চলতে স্টার্ট বন্ধ হয়ে যাওয়ার কারণ

চলন্ত বাইক স্টাট বন্ধ হবার কারন কি

  • By admin
  • March 22, 2024
  • 92 views
চলন্ত বাইক স্টাট বন্ধ হবার কারন কি